নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      বৃহস্পতিবার ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উইমেন ডেলিভারের গ্লোবাল ইয়াং লিডার বাংলাদেশের সোহানুর রহমান

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৭:০৮ পূর্বাহ্ণ , ১১ জুন ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

সায়মন ওবায়েদ শাকিল : পিছিয়ে রাখা নারী ও মেয়েদের জীবনে টেকসই পরিবর্তন আনতে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক সংগঠন উইমেন ডেলিভারের গ্লোবাল ইয়াং লিডার নির্বাচিত হয়েছে বাংলাদেশের যুব সংগঠক সোহানুর রহমান।

সর্বোচ্চ প্রতিযোগিতামূলক একটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে বিশ্বের ১৬৭টি দেশের ৫ হাজার ৬শ আবেদন মূল্যায়ন করে যে ৩শ জন তরুণকে এই সম্মানজনক কর্মসূচিতে নির্বাচন করা হয়েছে সোহান তাদের মধ্যে একজন। বুধবার (১০ জুন) বাংলাদেশ সময় সন্ধায় ৭টায় নিউইর্য়ক থেকে অফিসিয়াল এক ঘোষণার মাধ্যমে দুই বছরের জন্য এই তালিকা প্রকাশ করা হয়।

উইমেন ডেলিভারের তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এই তরুণের দল মাতৃত্ব ও শিশু স্বাস্থ্য, যৌন ও প্রজনন স্বাস্থ্য, এইচ আইভি এইডস, যৌন বৈচিত্র্যময় গোষ্ঠী, শান্তি ও নিরাপত্তা, পানি ও পয়নি:স্কাশন, জেন্ডারভিত্তিক সহিংসতা, শিক্ষা, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ক্ষমতায়ন ও যুব অংশগ্রহণসহ নানা বিষয়ে তাদের নিবেদিত কাজের মাধ্যমে অগ্রগতি আনতে সক্ষম হয়েছেন। পুরাতন বৈষম্য ও নতুন সৃষ্ট বৈশ্বিক সংকট সমাধানে তরুণরা যে প্রশংসনীয় অবদান রাখছে তার সাক্ষী হিসেবে এটা একদম পরিষ্কার যে, সত্যিকারের পরিবর্তন আনতে হলে তরুণদের নেতৃত্ব একান্ত জরুরী। এই ইয়াং লিডার কর্মসূচি এই সংকটকালীন মুর্হূতে এবং এর পরে তরুণদের সাথে অংশিদারিত্ব বির্ণিমান করে তাদের বিকশিত নেতৃত্ব, বলিষ্ঠ কন্ঠস্বর এবং জ্ঞান ও রসদ বিনিময়ের মাধ্যমে উইমেন ডেলিভার ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

সোহানুর রহমান বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের নির্বাহী প্রধান হিসেবে যুবদের রাজনৈতিক ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিয়ে কাজ করছেন। জন্ম ঝালকাঠি জেলার নথুল্লাবাদ গ্রামে হলেও বেড়ে উঠেছেন বরিশাল শহরে। পড়েছেন ইঞ্জিনিয়ারিং। ছিলেন বাংলাদেশ শিশু সংসদের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রীও। জয়বাংলা এওয়ার্ড বিজয়ী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের অন্যতম প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। সুইডিস কিশোরী ও পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ শাখার প্রতিষ্ঠাতা সদস্যও তিনি। আর এ আন্দোলনের ফলেই গতবছর ডিসেম্বরে জাতীয় সংসদে প্লানেটারি ইমার্জেন্সি বিল পাশ হয়।

সোহানুর ইয়ুথ এডভোকেট হিসেবে কাজ করছেন ব্রিটিশ কাউন্সিলের একটিভ সিটিজেনস, গার্লস নট ব্রাইডস, মেনএনগেজ এলাইয়েন্স, গ্লোবাল নেটওয়ার্ক অন ডিজিস্টার রিডাকশনসহ জাতিসংঘের বেশ কিছু মেজর গ্রুপে। ক্লাইমেট একশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার বাংলাদেশ শাখার জাতীয় স্টিয়ারিং কমিটির সদস্য সোহানুর ২০১৭ সালে গ্লোবাল ওয়াটার পার্টনারশিপ আন্তর্জাতিক জোট থেকে ইয়ুথ ফর ওয়াটার এন্ড ক্লাইমেট পুরুষ্কার অর্জন করেন।

এছাড়া তিনি আন্তর্জাতিক বাল্যবিবাহ বিরোধী বৈশ্বিক সভায় অংশ নিতে ২০১৫ সালে মরোক্কো, ২০১৮ সালে কমনওয়েলথ সরকারপ্রধানদের সভার যুব ফোরামে যোগ দিতে লন্ডন, ২০১৯ সালে ইথিওপিয়া, নেপাল, ভারতের কলকাতায় আন্তর্জাতিক জলবায়ু ও সুন্দরবন বিষয়ক সম্মেলন এবং কেনিয়ার রাজধানী নাইরোবিতে আইসিপিডি২৫ সম্মেলনে অংশ নেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন
অনুবাদ করুন »