নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      রবিবার ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবি আল মাহমুদ স্মৃতি পদকের জন্য মনোনীত হলেন এস এম শাহনূর

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৮:৩৭ পূর্বাহ্ণ , ২৫ মে ২০২২, বুধবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

প্রেস বিজ্ঞপ্তি:কবি আল মাহমুদ স্মৃতি পদকের জন্য মনোনীত চারজন কবি ও লেখকের অন্যতম একজন হলেন ব্রাহ্মণবাড়িয়ার তারুণ্যের কবি খ্যাত লেখক ও আঞ্চলিক ইতিহাস গবেষক এস এম শাহনূর।

রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলার সেবামূলক ও সাহিত্য বিষয়ক সংগঠন “অলিকুঁড়ি নবদূত সাহিত্য সিঁড়ি” তাদের প্রতিষ্ঠা বার্ষিকী-কে সামনে রেখে দুই বাংলার অতি জনপ্রিয়, বাংলা সাহিত্যের অন্যতম আধুনিক কবি আল মাহমুদের সৃষ্টি ও স্মৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার মানসে “কবি আল মাহমুদ স্মৃতি পদক ২০২২ ” শিরোনামে লেখা আহবান করে। সংগঠনটি আজ কবি আল মাহমুদ স্মৃতি পদক ২০২২ ঘোষণা করেছে।

অলিকুঁড়ি নবদূত সাহিত্য সিঁড়ির সাধারণ সম্পাদক মুজনাঈম রুনী জানিয়েছেন, জুরিবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী বাংলা সাহিত্যের সম্ভাবনাময় কলম সৈনিক নিলুফার ইয়াসমিন মিলি (কবিতায়), এস এম শাহনূর ( প্রবন্ধ ও গবেষণায়), ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম (গল্পে) এবং আঃ আল-আমিন হোসাইন (উপন্যাসে) -কে কবি আল মাহমুদ স্মৃতি পদক ২০২২ প্রদানের জন্য চূড়ান্ত নির্বাচিত করা হয়েছে।

পুরস্কার হিসেবে থাকবে নগদ অর্থ, ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়। আনুষ্ঠানিক ভাবে এ পুরস্কার প্রদানের তারিখ দ্রুতই পরবর্তী প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

কবি ও বহুমাত্রিক লেখক এস এম শাহনূর ১৯৭৯ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়ার (কসবা) বল্লভপুর গ্রামে জন্মলাভ করেন। পিতার নাম হাজী আব্দুল জব্বার বল্লভপুরী (রহ.); মাতার নাম জাহানারা বেগম। ছোটবেলা থেকেই কবিতা ও গল্প লেখায় হাতে খড়ি। ছাত্র জীবনে তিনি ছিলেন প্রতি পরীক্ষায় ফার্স্ট হওয়া অত্যন্ত মেধাবী ছাত্র। কর্মজীবনে জাতিসংঘের UNIFIL এ দীর্ঘ সময় কর্মরত ছিলেন। চষে বেড়িয়েছেন ইউরোপ-এশিয়ার নানান দেশ।

পত্রিকায় প্রকাশিত প্রথম কবিতা ‘অগ্নি বাণী’ ১৯৯৪ সালে এবং বেতারে ‘স্বপ্ন দেখার নেইতো মানা’ কবিতা প্রচারিত হয় ১৯৯৬ সালে। ২০০৫ সালের একুশে বই মেলায় “স্মৃতির মিছিলে” নামক প্রথম কাব্য গ্রন্থ প্রকাশিত হয়। গবেষণাধর্মী, ভ্রমণ, জীবনী, ইতিহাস-ঐতিহ্য ও কবিতাসহ লেখকের প্রকাশিত একাধিক গ্রন্থ রয়েছে। দেশ বিদেশের নানান পত্রিকা ও সাময়িকীতে তাঁর বাংলা ও ইংরেজি লেখা নিয়মিত প্রকাশিত হয়। কর্মের স্বীকৃতি স্বরূপ জাতিসংঘ শান্তি পদক, বিশ্ববাঙালি সম্মাননা, সকালের সূর্য সাহিত্য বাসর সম্মাননা, কবি মাইকেল মধুসূদন দত্ত সাহিত্য পুরস্কার, অমর একুশে সাহিত্য পুরস্কার এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে একাধিকবার গুণিজন সংবর্ধনা পেয়েছেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
আরও পড়ুন
অনুবাদ করুন »