নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      বৃহস্পতিবার ২রা ফেব্রুয়ারি, ২০২৩ ইং | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জীবিকা যুদ্ধে সংগ্রামী হাফসা এখন প্রেরণা— নুসরাত জেরিন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ , ১৩ অক্টোবর ২০২১, বুধবার , পোষ্ট করা হয়েছে 1 year আগে

দীর্ঘশ্বাস হতাশা নয়, কর্মেও সুযোগ সৃস্টি হলে জীবন হয় সুখময়, এমনই প্রেরণা এখন জীবিকা যুদ্ধে সংগ্রামী হাফসা। একসময় নানা ঘাত-প্রতিঘাত আর দীর্ঘশ্বাসে কাটত তার সময়, অন্ধকার কাটিয়ে এখন তিনি পেয়েছেন আলোর পথ। সফল নারী উদ্যোক্তা হাফসা এখন অন্যদেরও প্রেরণা দিচ্ছেন। কর্মেও সুযোগ করে দিয়েছেন অন্যদেরও। ব্রাহ্মণবাড়িয়া শহরের দক্ষিণ মৌড়াইল এলাকায় হাফসা বেগমের পোষাক তৈরীর দোকান। নারীদের বিভিন্ন কাপড়, প্রসাধনী সহ বিভিন্ন উপকরণ রয়েছে এ দোকানে।
হাফসা বেগম জানান, একসময় তিনি একটি বেসরকারী সংস্থায় দীর্ঘদিন কাজ করতেন। সেখানে নানা জায়গায় পোস্টিং, ব্যক্তিগত পারিবারিক বিভিন্ন সমস্যা ছিল। পরে সেখান থেকে অব্যাহতি নেন তিনি। কর্ম না থাকায় বিপাকে পড়ে যান, তবুও তিনি মনোবল হারাননি। স্বামীর সংসারের ব্যয়ভারে সহযোগিতা, সন্তানদের দেখাশোনা, সুন্দও ভবিষতের জন্য নানা পরিকল্পনা করতে থাকেন, করোনা দূর্যোগে বাধা গ্রস্থ হন , করোনা কালীন সময়ে ঘরে বসে না থেকে কি করা যায় তা ভাবেন। তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে অনলাইনে শুরু করেন ব্যবসা। ই-কমার্স এর মাধ্যমে নারীদের প্রসাধনী যাবতীয় জিনিসপত্র এবং ব্যবহৃত কাপড় বিক্রি শুরু করেন। অনলাইনে তিনি ভাল সাড়া পান। পরে সিদ্ধান্ত নেন দক্ষিণ মোড়াইল আবাসিক এলাকায় একটি দোকান খুলেন। হাফসা বেগম জানান প্রথমে নানা বাধার সম্মুখিন হতে হয়েছে। দৃঢ় মনোবল উদ্যমী হয়ে তিনি তা কাটিয়ে উঠেছেন। এসব কাজে পরিবারের সদস্যরা সবাই সহযোগিতা করেছে। পারিবারিক সহযোগিতার কারণে তিনি সফলতার সাথে,সাহসের সাথে ব্যবসা পরিচালনা করে আলোর পথে চলছেন। দিনে দিনে দোকানে ব্যবসা বেড়েছে, ব্যস্ততাও এতে অন্যদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে পেরেছেন। দোকানে একজন নারী কাপড় তৈরীর শ্রমিকও নিয়োগ দিয়েছেন। হাফসার দোকানটি এখন জীবনে আলোর বাতিঘর। এখানে তিনি যেমন ব্যবসা করে সাবলম্বী হতে পেরেছেন তেমনি নারী ক্রেতারাও স্বাচ্ছন্দ্য পাচ্ছেন। সকলেই উপকৃত হচ্ছেন।
সমাজে এখন নারীরা পিছিয়ে নেই। যথাযথ পরিকল্পনা দৃঢ় মনেবল এবং কর্মেও সুযোগ পেলে তারা আলোর পথে এগিয়ে যায়। হাফসা বেগমের মতো এমনই কর্মউদ্দীপনায় নারী হবে সাবলম্বী এবং আলোকিত এই প্রত্যাশা সকলের।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০২৩
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
আরও পড়ুন
অনুবাদ করুন »