নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিআইবি’র উদ্যোগ ব্রাহ্মণবাড়িয়ার পাসপোর্ট অফিসে তথ্য চেয়ে আবেদন করলেন ১৩ জন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ , ১৩ ডিসেম্বর ২০২৩, বুধবার , পোষ্ট করা হয়েছে 4 months আগে

নুসরাত জাহান জেরিন :  ব্রাহ্মণবাড়িয়ার পাসপোর্ট অফিসে তথ্য চেয়ে একদিনেই আবেদন করলেন ১৩ জন। মঙ্গলবার সারাদিনে এসব আবেদন করা হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগিতায় ইয়েসগ্রুপের উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্প থেকে জেনে এসব আবেদন করা হয়।
সকালে পৌর এলাকার মেড্ডাস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিস কার্যালয়ের সামনে ‘তথ্যই শক্তি, জানবো জানাবো দুর্নীতি রুখবো’ শ্লোগানকে সামনে রেখে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইন উপলক্ষে ভ্রাম্যমান তথ্য অধিকার পরামর্শ ডেস্ক পরিচালনা করা হয়। ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক শামীম আহমেদ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।
টিআইবি ব্রাহ্মণবাড়িয়া অফিসের কো-অর্ডিনেটর মো. আবুল কালাম আজাদ জানান, ৭৮ জনকে আমরা তথ্য অধিকার আইন সম্পর্কে বুঝিয়েছি । এর মধ্যে ১৩ জন তাৎক্ষণিকভাবে ফরম ফিলাপ করে পাসপোর্ট বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন । এর মধ্যে অনেকেই পাসপোর্ট করার বিষয়ে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য জানতে চেয়েছেন, দু’একজন ‘হয়রানি’ বিষয়েও উল্লেখ করেছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব আবেদন গ্রহন করেছেন।
পাসপোর্ট অফিসের উপ-পরিচালক সূচনা পর্বে তার বক্তব্যে এ ধরণের ক্যাম্পের ফলে বিশেষ করে তরুণরা তথ্য অধিকার আইন সম্পর্কে জেনে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করার প্রবণতা বৃদ্ধি পাবে। উদ্যোগটিতে তিনি স্বাগত জানিয়ে বলেন, ‘অধিকতর জনসচেতনতা তৈরির মাধ্যমে আইনটি প্রয়োগে জনগণকে উদ্বুদ্ধকরণ এবং তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট নীতিমালা চর্চার মাধ্যমে সেবা প্রদানকারী কর্তৃপক্ষকে স্বতস্ফুর্তভাবে ও চাহিদার ভিত্তিতে তথ্য প্রদানে দায়বদ্ধ থাকবেন।’

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
আরও পড়ুন
অনুবাদ করুন »