নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      বৃহস্পতিবার ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্যাগের মহিমায় মনের পশুত্বের কোরবানী হোক – হাবিবুল হক রাজ্জি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ , ২৮ জুন ২০২৩, বুধবার , পোষ্ট করা হয়েছে 11 months আগে

প্রতিবছরই পবিত্র ঈদুল আযহাতে অসংখ্য পশু কোরবানি করা হয় আল্লাহর নৈকট্য লাভের জন্য আত্মত্যাগ হিসেবে। কিন্তু সৃষ্টির সেরা জীব হয়েও মানুষের মনে পশুত্বের স্বভাব রয়েছে। এই পশুত্ব মনোভাবকেও কোরবানি করা প্রয়োজনীয়।

কোরবানির হাটের ঘটনা ক্রেতা বিক্রেতাকে গরুর দাম দিতে গিয়ে ধরিয়ে দিয়েছেন জালটাকা। বেচারা গরু ব্যাবসায়ীর মাথায় হাত। এমন ঘটনা নিত্যদিনের।

পত্র পত্রিকা কিংবা সামাজিক মাধ্যমে প্রতিদিনই খবর বের হয় বিভিন্ন স্থানে খুন-খারাপি, রাহাজানির। অহরহ ঘটছে ছিনতাই,ধর্ষণ, বিভিন্ন বাসা বাড়ীতে চুরির প্রকোপ বাড়ছে। এমনও ঘটছে আপন ভাইয়ের হাতে ভাই খুন,পিতা সন্তান দ্বারা জখম হয়েছে, তুচ্ছ ঘটনায় বন্ধু চুরি চালিয়েছে বন্ধুর বুকে। পশুর মাঝে যেমন হিংস্রতা, তেমন হিংস্রতার বশবর্তী হয়েই ঘটে এইসব স্পর্শ কাতর ঘটনা গুলো । অনেক জায়গায় এমনও ঘটে সমষ্টিগত ভাবে লোকজন জড়িয়ে পড়ে দাঙ্গা হাঙ্গামায়। যাতে ক্ষতিগ্রস্থ হয় উভয়পক্ষ, সমাজ হয় বিশৃঙ্খল যার প্রভাব পরে সর্বদিকে। সদর হসপিটালে থেতলানো শরীর নিয়ে কাতরাতে দেখা যায় ভুক্তভোগীদের।

এইসব কর্মকান্ড ছাড়াও হিংসা বিদ্বেষ কিংবা পরশ্রীকাতর হয়ে একে অপরকে কথার আঘাত করে, একের ভালো অপর দেখতে না পারার প্রবণতা সমাজে খুব বেশি। পরচর্চা ছাড়া মনে হয় আড্ডায় জমে না। মিথ্যাচার চর্চা করেও আমরা অনেকে অন্যের ক্ষতি করতে বেশ অভ্যস্থ। নানান অসঙ্গতি ধরা পরে সবখানে।

সহযোগিতার নামে চড়া সুদের ফাঁদে ফেলে অনেক নিম্নবিত্তদের কোণঠাসা করছে কিছু অসাধু মানুষ। বিভিন্ন দপ্তরে অনিয়ম করে ঘুষের টাকায় অর্থবিত্তের পাহাড় গড়ছেন অনেকেই। চারিদিকে অনিয়মের ছড়াছড়ি।

মানুষ হয়ে মানুষের প্রতি এই অপ্রীতি,দোষণ-শোষণ,অত্যাচার, অনিয়ম কাম্য নই। মনের এই পশুত্ব গুলো বিসর্জন হয়ে সমাজ হোক সত্য-সুন্দর-সমতার।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন
অনুবাদ করুন »