নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সুখবর ব্রাহ্মণবাড়িয়া: আল আমীন শাহীন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৮:৩৯ অপরাহ্ণ , ৭ মে ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

সুখবর ব্রাহ্মণবাড়িয়া : তারুণ্যের সেবার ঝলক,ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যের আলোক । পবিত্র রমজানে সম্প্র্রীতি সহমর্মিতায় অনন্য দৃষ্টান্ত রাখছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ।

শিল্প সাহিত্য সংস্কৃতির ক্ষেত্রে ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সংস্কৃতির একটি বড় দিক সম্প্রীতি আর সহমর্মিতা।মানুষের প্রতি মানুষের সহমর্মিতার সংস্কৃতি বিকাশে এখানে অনন্য ভূমিকা রাখছে ব্রাহ্মণবাড়িয়ার নতুন প্রজন্মের যুব কিশোর তরুণারা । নানামুখী সেবা কাজে এখানকার স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর কর্মতৎপরতা সারা দেশেই অণুসরনীয় দৃষ্টান্ত। উদাহরণ ফেসবুকভিত্তিক সামজিক সংগঠন ‘ক্লিন ব্রাহ্মণবাড়িয়া’ । পরিষ্কার পরিচ্ছন্ন ব্রাহ্মণবাড়িয়ার দৃপ্ত শপথে প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি বতিক্রমধর্মী কর্মসূচী বাস্তবায়ন করছে। সংগঠনে সম্পৃক্তরা স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থী অধিকাংশই। পরিষ্কার পরিচ্ছন্ন ব্রাহ্মণবাড়িয়ার জন্য তারা দলবেঁধে কাজ করে প্রসংশা কুড়িয়েছে। মাদক নয় সংস্কৃতিচর্চা আর ক্রীড়াচর্চার জন্য প্রতিবছর বড় ধরনের অনুষ্টান আয়োজনের ক্ষেত্রে তারা স্বনামধন্য। পবিত্র রমজান মাসে তাদের ব্যতিক্রমধর্মী আয়োজন দৃষ্টি কাড়ে এবং মনজুড়ায়। রমজানের প্রতিদিন দুপুরের পর থেকে এই সংগঠনের সেবকরা ব্যতিব্যস্ত হয়ে যায়। একা নয় দেড় দুইশতাধিক হতদরিদ্র রোজাদার মানুষের জন্যে ইফতার তৈরী করে নেমে পড়ে পথে। ইফতার আগ পর্যন্ত শ্রমজীবি মেহনতি হত দরিদ্র যাদেরকেই পথে পাওয়া যায় তাদের মাঝে বিতরণ করে ইফতার। সারাদিন রোজা রেখে রাস্তার পাশে বসে ধনী গরীবের মিলন মেলায় মিশে নিজেরাও ইফতার করে তারা। গত তিন বছর যাবত পবিত্র রমজান মাসে তাদের এই কর্মসূচীর ধারাবাহিকতা সফলভাবে চলছে। এবার করোনা নিয়ে সংকটকালীন সময়ে তাদের কর্মসূচী বিস্তৃত হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার রেলওয়ে স্টেশন, তোফায়েল আজম মনুমেন্ট ,,লোকনাথ দিঘিরপাড় ও শহরের প্রধান প্রধান সড়কে, শহরের বিভিন্ন অলি-গলিতে ইফতারের প্রাক্কাল্যে তাদের ছুটাছুটি বেড়েছে ইফতার বিতরণে।

সংগঠনের প্রতিষ্ঠাতা আবু বক্কর কৃতি ফুটবলার ,দক্ষ সেবা সংগঠক। তারই মতো এক ঝাক স্বেচ্ছাসেবক সম্পৃক্ত থাকে মানুষের প্রতি মানুষের সহমর্মিতার দৃষ্টান্ত স্থাপনে। তেমনি সেবাকাজে এখানে প্রতিবন্দীদের সমন্বয়ে সংগঠন হেদায়েতুল আজিজ মুন্নার নেতৃতত্বে ড্রিম ফর ডিস এ্যাবিলিটি ফাউন্ডেশন, জুবায়ের মনীরের নেতৃত্বে বন্ধু তোমাকে চাই অসহায় মানুষের পাশে, আদনান এর নেতত্বে আলোকিত ব্রাহ্মণবাড়িয়া, ডাঃ পাবেল এর আলোর পথে, সেবা সংগঠন হৃদয়ে ব্রাহ্মণবাড়িয়া এখানকার বিভিন্ন সামাজিক সংগঠন। তারা বিভিন্ন সেবাকাজে করোনা সংকট মোকাবেলায় অগ্রনী ভূমিকা পালন করছে। ব্রাহ্মণবাড়িয়ার তরুণ যুবারা যখন সেবা কাজে দৃষ্টান্ত স্থাপন করছে ঠিক সেই সময়ে গুটিকয়েক কথিত ও স্বঘোষিত জ্ঞানী ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে আজেবাজে মন্তব্য করেছেন। ভাল কাজের খবর না নিয়ে খারাপ সন্ধানীদের উদ্দেশ্যে কিছু বলার রুচি আমার হয়না। তবু সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে অতিউৎসাহী হয়ে যারা বেশী ঘাটাঘাটি করে কাক হয়ে কোকিল হতে চেয়েছে তাদের উদ্দেশ্যে আজ না বলে পারছি না। আঞ্চলিক ভাষায় বলি ,
“ কোকিল ডাহে কহু কহু হুইন্যা মন জুড়ে ,
কাওয়ার ডাহে কা কা আবর্জনায় পড়ে,
নিজের দোষ ঢাইক্যা রাইখ্যা,
যারা বিছারে অন্যের ফাক,
তাক তাক তারাক তাক,
তারা পচা ডুবাত পইরা থাক।”
আমি বিশ্বাস করি সমাজে নেতিবাচক মনস্কতার চেয়ে ভালো মানুষের সংখ্যা এখনও বেশী।

সেই ভালোমানুষগুলো ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যর এই বিষয় গুলোতে নজর দিয়ে নতুন প্রজন্মের ব্রাহ্মণবাড়িয়ার সেবক দের উৎসাহ প্রেরণা দিবেন। এতে তারুণ্যের সেবার গতি যেমন বাড়বে তেমনি তারুণ্যের সেবার ঝলকে অন্ধকারে লুকাবে। ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে কটুক্তিকারী তথাকথিত সেলিব্রেটি সমালোচকরাও লজ্জিত হবে।
শেষান্তে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যের ধারক শুভকাজের সকল স্বেচ্ছাসেবীদের অভিনন্দন । আশা তারুন্যের সেবার এই আলো – ঢেকে দিবে সব কালো।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
আরও পড়ুন
অনুবাদ করুন »