নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবসে আলোচনা সভা

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ , ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার , পোষ্ট করা হয়েছে 5 years আগে

বহু ভাষায় সাক্ষরতালব্ধ জ্ঞান বিভিন্ন দেশ, সংস্কৃতি ও ভাষার মধ্যে দৃঢ় মেলবন্ধন তৈরি করে—জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন

 

প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেছেন, সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শতভাগ সাক্ষরতা অর্জন ও মানবসম্পদ গড়ে তোলার মাধ্যমে জাতির পিতার কাক্সিক্ষত ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব হবে। “বর্তমান সরকার দেশের নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষরতা দানের লক্ষ্যে ৬৪টি জেলায় মৌলিক সাক্ষরতা প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের নিরলস ও অব্যাহত প্রচেষ্টার ফলে বিগত এক দশকে সাক্ষরতার হার ২৮ দশমিক ১২ শতাংশ বেশি বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭৩ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে।”
“বহু ভাষায় স্বাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৮ সেপ্টেম্বর আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষ্যে  রোববার সকাল ৯টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন আয়োজিত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মিতু মরিয়মের সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন আরো বলেন, “মায়ের ভাষায় সাক্ষরতা অর্জনের পাশাপাশি অন্য এক বা একাধিক ভাষা শেখার সুযোগ সৃষ্টি করে আমাদের শিশু, কিশোর ও যুবকদের ‘গ্লোবাল ভিলেজে’ যুক্ত করার জন্য বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বহু ভাষায় সাক্ষরতালব্ধ জ্ঞান বিভিন্ন দেশ, সংস্কৃতি ও ভাষার মধ্যে দৃঢ় মেলবন্ধন তৈরি করে।” তিনি বলেন, “আমাদের যোগাযোগ দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ব্যক্তি জীবনমান ও দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ অপরিহার্য। এ বছরের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য তা অর্জনের দিকটিকেই নির্দেশ করে।”
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক আবু নাসের, জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র, নবীনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম, বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ শরিফুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাজ্জাত হোসেন, পিটিআই সুপারিনটেন্ট মুহাম্মদ আব্দুল মান্নান, ব্রাহ্মণবাড়িয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ্ব আজিজুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বনির্ভর ব্রাহ্মণবাড়িয়ার নির্বাহী পরিচালক এস এম শাহীন।
আলোচনা সভার আগে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
আরও পড়ুন
অনুবাদ করুন »