নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ফেলোশিপ নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সন্তান মোবারক হোসেন যাচ্ছেন অষ্ট্রেলিয়ায়

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ , ১২ জুলাই ২০২৩, বুধবার , পোষ্ট করা হয়েছে 8 months আগে

প্রতিনিধি ॥ ব্রাহ্মণবাড়িয়ার সন্তান মোবারক হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফেলোশিপে অষ্ট্রেলিয়ার মোনাস বিশ্ববদ্যালয়ে অর্থনীতিতে পিএইচডি অধ্যয়নের সুযোগ পেয়েছেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে গত ৯ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবারক হোসেনকে আনুষ্ঠানিকভাবে ফেলোশিপ অ্যাওয়ার্ড প্রদান করেন। অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ,জিআইইউ’র মহাপরিচালক অধ্যাপক মো. আবদুল লতিফ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
মোবারক হোসেন জানান, এবারের ১০ জন পিএইচডি গবেষকের মধ্যে তিনি একজন। এবং এই বৃত্তি পেতে হলে প্রত্যেক আবেদনকারীকে আগে নিজ যোগ্যতায় বিশ্বের ১শ’ র‌্যাংকিংয়ের মধ্যে থাকা যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে হয়। ভর্তি নিশ্চিত হওয়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভন্যান্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ)- আওতায় এই বৃত্তির জন্যে আবেদন করতে হয়।
উল্লেখ্য মোবারক হোসেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল গ্রামের আবদুল ফসির ও খোদেজা বেগমের সন্তান। তিনি বুধল উচ্চ বিদ্যালয় থেকে অস্টম শ্রেণীতে প্রথম বৃত্তি লাভ করেন পরে সরাইল সামছুল আলম উচ্চ বিদ্যালয় থেকে থেকে এসএসসি ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ থেকে ২০০৫ সালে ব্যবসায়ে শিক্ষা বিভাগে প্রথম জিপিএ-ফাইভ প্রাপ্ত হয়ে এইচএসসি এবং অর্থ মন্ত্রণালয়ের এফ.ই.ই.এম ফেলোশীপ-এর মাধ্যমে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ বার্মিহাম থেকে ডেভেলাপমেন্ট ইকোনমকিস এ মাস্টার্স,ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ হতে বিবিএ ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিসংখ্যান) ক্যাডারের ৩১তম ব্যাচের একজন কর্মকর্তা। বর্তমানে তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপপরিচালক হিসেবে কর্মরত আছেন। কর্মজীবনে তিনি জাতীয় হিসাব পরিসংখ্যান, দারিদ্র্য ও জীবন-জীবিকা পরিসংখ্যান প্রণয়নের সাথে সম্পৃক্ত। প্রাকৃতিক দুর্যোগের সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষের ভোগ ব্যয়, খাদ্য নিরাপত্তার ওপর প্রভাব ও তা হতে উত্তরণে করণীয় নির্ধারণ সংক্রান্ত বিষয়ে তিনি গবেষণা পরিচালনা করবেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
আরও পড়ুন
অনুবাদ করুন »