নতুন মাত্রা পত্রিকার অনলাইন ভার্সন (পরীক্ষামূলক সম্প্রচার)

 ঢাকা      বৃহস্পতিবার ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার তারুণ্যের কবি এস এম শাহনূরের সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি অর্জন

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:৩২ পূর্বাহ্ণ , ৩ ডিসেম্বর ২০২২, শনিবার , পোষ্ট করা হয়েছে 1 year আগে

জাতিসংঘের ইউনিভার্সিটি অফ ফ্রিডম অ্যান্ড পিস এর অন্তর্ভুক্ত মধ্যপ্রাচ্যের আন্তর্জাতিক সংস্থা “এলিট আরব ক্রিয়েটিভ ইউনিয়ন”, “ওয়ার্ল্ড পিস ফেডারেশন” এবং “রাইটার্স ইউনিয়ন ইন্টারন্যাশনাল” এর চেয়ারম্যান গ্লোবাল অ্যাম্বাসেডর ড. নারজিন বানি হাশেম স্বাক্ষরিত সনদে বাংলাদেশের কবি ও গবেষক এস এম শাহনূর-কে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।

উপরোক্ত তিনটি সংস্থার গ্লোবাল কো-অর্ডিনেটর ও বাংলাদেশে নিয়োজিত জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রফেসর ডক্টর মোহাম্মদ শাহিন সংস্থা সমূহের সম্মানিত চেয়ারম্যানের পক্ষ থেকে (শুক্রবার, ২ ডিসেম্বর) এস এম শাহনূরের কাছে প্রশংসা সহ একটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রির সনদপত্র প্রদান করেন। এ সময় তিনি বলেন, “You are a very creative writer and I wish your tremendous success with abounded blessings. Hope your cooperation to spread peace through literacy. Let your life being shine with peace love and humanity.”

আন্তর্জাতিক বিশ্বে সাহিত্য ও সংস্কৃতির বিকাশ, আরব সংস্কৃতির অগ্রগতিতে, আরব সমাজের জ্ঞান, চিন্তাভাবনা এবং আলোকিতকরণের প্রচার, শান্তি ও মূল্যবোধের প্রচার এবং জনগণের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানে কার্যকর অবদানের জন্য বিশেষ ব্যক্তিদের প্রশংসা সহ এ সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।

শুধু সমসাময়িক বাংলা সাহিত্যে নয়, বৈশ্বিক সাহিত্যের এক পরিচিত নাম এস এম শাহনূর। ২৫ বছরের সাহিত্য সাধনায় কঠোর শ্রম ও মেধার পরিচয় দিয়েছেন তিনি। গল্প-কবিতা, বেতার নাট্য, ভ্রমণ, জীবনী, ইতিহাস ঐতিহ্য, মুক্তিযুদ্ধ সকল বিভাগেই তাঁর সফল বিচরণ। বাংলা সাহিত্যের সকল শাখায় তাঁর একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। দেশ বিদেশের নানান পত্রিকা ও সাময়িকীতে নিয়মিত তাঁর লেখা প্রকাশিত হয়। বিশ্বের ৩০টি ভাষায় অনূদিত এই সৃষ্টিশীল লেখকের লেখা গান-কবিতা দেশী-আন্তর্জাতিক টেলিভিশন, রেডিওতে সম্প্রচারিত হচ্ছে। তাই কারো কাছে তারুণ্যের কবি,সময়ের কবি, লোকজ সংস্কৃতি ও ইতিহাসের গবেষক, কারো কাছে কথাসাহিত্যিক, বহুমাত্রিক লেখক। নিজের কর্মের জন্য জাতিসংঘ শান্তি পদক, বিশ্ববাঙালি সম্মাননা, কবি আল মাহমুদ স্মৃতি পদক, গ্লোবাল পোয়েট অ্যাওয়ার্ড সহ দেশ বিদেশের বহু সম্মাননা, পুরস্কার ও সংবর্ধনা লাভ করেন। খুশির কথা হচ্ছে, চলতি বছরের মাঝামাঝি সময়ে তিনি সাহিত্যে বর্তমান বিশ্বের সম্মানজনক পুরস্কার “রহিম করিম ওয়ার্ল্ড লিটারেচার প্রাইজ ২০২২” লাভ করেন। কিরগিজস্তানের বংশোদ্ভূত সম্মানিত বিশ্বকবি (উজবেক-রুশ-কিরগিজ-সোভিয়েত কবি, লেখক, প্রচারক, অনুবাদক) রহিম করিম কারমভের নামে কিরগিজস্তান থেকে সাহিত্যে অবদানের স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়। শিশু অধিকারমূলক কবিতা ও আন্তর্জাতিক অঙ্গনে সংস্কৃতি বিনিময়ের জন্য বাংলাদেশের মেধাবী কবি এস এম শাহনূর-কে এ পুরস্কারে ভূষিত করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের ৩০ জন প্রতিষ্ঠিত কবি ও লেখকের সমন্বয়ে গঠিত নির্বাচক কমিটির নিকট বিশ্বের ৫ জন খ্যাতিমান কবি বাংলাদেশের কবি ও গবেষক এস এম শাহনূর-কে “রহিম করিম ওয়ার্ল্ড লিটারেচার প্রাইজ-২২” প্রদানের জন্য মনোনয়ন দেন। এঁরা হলেন ইতালির কবি লিওলান্ডা লেটো, আর্জেন্টিনার সেলিব্রিটি নর্মা পোয়েট, সাইপ্রাসীয় কবি-শিল্পী ইফিজেনিয়া মেটোচি,স্লোভেনিয়ার কবি ক্রিস্টিনা আনাস্তাসিয়া ভেরাস ব্রজিন এবং নাইজেরিয়ার কবি হালিমা আব্দুল আজিজ।
“রহিম করিম ওয়ার্ল্ড প্রাইজ-২২” নির্বাচক কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত মোতাবেক উক্ত কমিটির প্রেসিডেন্ট বিশ্ব কবি রহিম করিম করিমভ, ভাইস প্রেসিডেন্ট কামরন করিম (করিমভ), ভাইস প্রেসিডেন্ট শাহাবজ করিম (করিমভ) স্বাক্ষরিত এক মনোনয়ন পত্রের মাধ্যমে এ সম্মানজনক পুরস্কার ঘোষনা করা হয়।
…প্রধানমন্ত্রী ইডেন সোরিয়ানো ত্রিনিদাদ (বীর তাউইল), জুলিও সিজার পাভানেত্তি গুতেরেস (উরুগুয়ে), লুকমান মাহমুদ (সিরিয়া), গোগি লর্টকিপানিডজে ( জর্জিয়া), জেবিগনিউ রথ (পোল্যান্ড), স্লোবোদান জুরোভিচ (সার্বিয়া), আলিকজা কুবেরস্কা (পোল্যান্ড), (অ্যান্টোইন সাইমন (ফ্রান্স) সহ বিশ্বের বহু গুণী কবি লেখক ও গবেষক এ পুরস্কারে ভূষিত হন।

আন্তর্জাতিক পুরস্কার “রহিম করিম ওয়ার্ল্ড লিটারেচার প্রাইজ-২২” ও সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জনকারী কবি এস এস শাহনূর ১৯৭৯ সালের ৮ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলাধীন বল্লভপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হাজী আব্দুল জব্বার, মাতার নাম জাহানারা বেগম। তাঁর অন্য আরেক গর্বিত পরিচয়, তিনি শায়খুল বাঙ্গাল সৈয়দ আবু মাছাকিন লাহিন্দী আল কাদেরী (রহ.) দুদু মিয়া পীর সাহেবের দৌহিত্র। কর্মজীবনে জাতিসংঘের UNIFIL এ দীর্ঘ সময় কর্মরত ছিলেন। চষে বেড়িয়েছেন ইউরোপ এশিয়ার নানান দেশ। – প্রেস বিজ্ঞপ্তি

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন
অনুবাদ করুন »